Katha Prokash About


STORY
বৈচিত্র্যময় এই পৃথিবীর পরতে পরতে লুকিয়ে আছে বিস্ময় ও নানা অজানা বিষয়। একটা ভালো বইই পারে সেই বিস্ময় আবিষ্কার করতে, পারে অজানাকে জানাতে। প্রতিদিনের কর্মক্লান্ত দিবসের ব্যস্ততা, হানাহানি ও সমস্যাক্লিষ্ট জীবনের কর্কশতার মধ্যে একটি ভালো বই মনকে দেয় অনাবিল আনন্দ। আর এই অনাবিল আনন্দকে ছড়িয়ে দিতে ও জানাকে সমৃদ্ধ করতে প্রফেসর’স প্রকাশন-এর সহযোগী প্রতিষ্ঠান ‘কথাপ্রকাশ’-এর জন্ম।

২০০২ সাল থেকে ‘কথাপ্রকাশ’-এর যাত্রা শুরু। রাজধানী ঢাকার শিল্প-সংস্কৃতি ও সাহিত্যের প্রাণকেন্দ্র শাহবাগস্থ ঐতিহ্যবাহী আজিজ সুপার মার্কেটে প্রকাশনাটি প্রতিষ্ঠিত হওয়ায় কবি, সাহিত্যিক, ঔপন্যাসিক ও গবেষকদের পদচারণা এটিকে আরো পরিচিত করে তুলেছে। আর তাদের মহামূল্যবান সাহিত্য ও গবেষণাকর্ম ‘কথাপ্রকাশ’ থেকে প্রকাশিত হওয়ায় এটি পাঠকদের কাছেও একটা আলাদা মাত্রা লাভ করেছে।

‘কথাপ্রকাশ’ তার অগণিত পাঠকের চাহিদাকে সামনে রেখে প্রতিনিয়ত কবিতা-গল্প-উপন্যাস-গবেষণা-প্রবন্ধ-নিবন্ধ-জীবনীগ্রন্থ-শিশুসাহিত্য-সায়েন্স ফিকশনসহ বিচিত্র বিষয়ক বই প্রকাশ করে চলেছে। দেশের নবীন-প্রবীণ প্রতিভার সম্মিলন ঘটিয়ে ‘কথাপ্রকাশ’ বাংলা সাহিত্যকে দেশে-বিদেশে ছড়িয়ে দিতে নিয়েছে নানামুখী উদ্যোগ।

‘মানুষকে ফেরাবে বই জীবনের পথে’ এই স্লোগানকে সামনে রেখে ‘কথাপ্রকাশ’ প্রতিবছরই কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিসহ দেশের বিভিন্ন স্থানে আয়োজন করে চলেছে কথা’র বই উৎসব।

‘কথাপ্রকাশ’ তার পাঠকের আরো কাছাকাছি যেতে ২০০৪ সাল থেকে নিয়মিতভাবে বাংলা একাডেমী আয়োজিত দেশের বৃহত্তম ‘অমর একুশে গ্রন্থমেলা’য় অংশগ্রহণ করে আসছে। ‘অমর একুশে গ্রন্থমেলা’ ২০১০-এ সৃজনশীল কর্ম ও শ্রেষ্ঠ স্টলের জন্য ‘কথাপ্রকাশ’ অর্জন করে ‘সরদার জয়েন উদ্দিন পদক’।

বই মানুষের জ্ঞান-বিজ্ঞান, শিল্প-সাহিত্য সাধনার নির্বাক সাক্ষী। এর মধ্য দিয়েই মানুষ লাভ করেছে তার আপন নিগূঢ়তম সত্তার পরিচয়। বই-ই নানাভাবে মেটায় মানুষের প্রয়োজন। সেই মূল্যবান বইকে পাঠকের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়ার ব্রত নিয়েই ‘কথাপ্রকাশ’-এর পথচলা।


Wondering about wearing diverse world wear is surprising and unknown. A good book can discover the wonders, to tell the unknown. A good book gives mind to unimaginable joy in the daily life day busy, ruthlessness and crooked life. The birth of 'Kathapakash', a collaborative organization of Professor's publication, to spread this unlimited happiness and enrich the person.

Since 2002, the journey of 'Kathaprakash' started. The publication of the famous Aziz Super Market in Shahbagh, the center of the art and culture and literature of capital Dhaka, has made it more known as the publication of poet, literary, novelist and researcher. And because of their valuable literature and research published from 'Kathaprakash', it has got a different dimension to the readers too.

Keeping the countless readers' needs ahead of time, 'Kathaprakash' continues to publish books of varied topics including poetry-stories-novels-research-essay-articles-biography-childhood-science fiction. Nationwide initiative has been organized to spread Bengali literature in the country and abroad by combining the country's old-time talent, 'Kathaprakash'.

In front of this slogan, 'Kathaprakash' has been organized in different places of the country, including central public libraries, 'book book festival', 'Book of life will be brought back to life.'

'Kathaprakash' has been participating in the country's largest 'Amar Ekushey Bannstamala' organized by the Bangla Academy regularly since 2004, to its readers more closely. 'Amar Ekushey Bannthamla' in 2010, 'Sardar Jain Uddin Padak' earned creative work and 'Kathaprakash' for the best stall.

The book is a nonsense witness to human knowledge-science, art and literary pursuits. Through this, man has attained the identity of his own lofty entity. The book needs people to meet in many ways. With the motive of reaching this precious book on the back of the reader, the path of 'Kathaprakash'

A National Archive of Information

170

Publishers

Featuring complete portfolio & virtual showroom of 170 active Publishers in Bangladesh.

4,623

Authors

Portfolio of an ever growing list of legends. About 4,623 Bengali authors & Poets of the past, present & future.

29,332

Books

A complete online catalog of Bangla books. From the everlasting classics to modern literature of the future generation.